শনিবার, এপ্রিল ২০জাতির কথা বলে
Shadow

১৫০০ টাকা নিয়ে এসেছিলেন শহরে, তিনি এখন বলিউড বাদশাহ

আজ বলিউড বাদশাহ শাহরুখ খানের ৫৮তম জন্মদিন। রাত থেকেই শুভেচ্ছার জোয়ারে ভাসছেন কিং খান। ফ্যান থেকে বলিউডের সতীর্থরা শুভেচ্ছা জানাচ্ছেন এসআরকে-কে। মান্নতের বাইরে রাত থেকেই প্রিয় তারকাকে একঝলক দেখার জন্য ফ্যানদের ভিড়।
রাত ১২টা বাজতেই সবার দীর্ঘ অপেক্ষার অবসান পূরণ করেন শাহরুখ খান। মিলিটারি প্রিন্টের ট্র্যাক প্যান্টের সঙ্গে কালো টি-শার্ট, মাথায় কালো টুপি পরে মান্নতের ব্যালকনিতে আসেন তিনি। তাকে দেখা মাত্র আতশবাজি ফাটানো হয়। পোস্টার হাতে কেউ কেউ চিৎকার করতে থাকেন।
আর হাতে থাকা ফোন ব্যস্ত প্রিয় নায়ককে ক্যামেরাবন্দি করতে। ফ্যানক্লাবগুলোর পক্ষ থেকে বাদশাহর জন্মদিনে এলাহি আয়োজন করা হয়।
চলতি বছর ‘পাঠান’ ও ‘জওয়ান’ দুটি সুপার-ডুপার ব্লকবাস্টারের মাধ্যমে বলিউডে ফের শাহরুখ ঝড় তুলেছেন খান সাহেব। জন্মদিনটা একটু বাড়তিই স্পেশাল করতে মুক্তি পেল ‘ডাঙ্কি’র টিজার।
বিশেষ দিনে প্রিয় তারকার একাধিক ব্যক্তিগত বিষয় নিয়ে এখনো ফ্যানেদের জানার কৌতূহল কম নয়। তিন দশকের বেশি সময় ধরে বলিউডে রাজত্ব করছেন শাহরুখ খান। কিন্তু শাহরুখের ব্যক্তিগত জীবনের নানা অজানা তথ্য নিয়ে ফ্যানদের জানার কৌতূহল কিন্তু এখনো এতটকু কমেনি। উল্টো তা বেড়েই চলেছে।
কোটি কোটি ভক্তের কাছে শাহরুখ খান হিসেবে জনপ্রিয়, কিন্তু অভিনেতার জন্মের পর নামকরণ করা হয়েছিল আব্দুল রশিদ খান।
এই নামটা দিদিমার দেওয়া। জন্মের পর থেকে প্রায় পাঁচ বছর বয়স পর্যন্ত তিনি তার দিদিমার কাছেই মানুষ। ছোটবেলায় এই নামেই পরিবার-পরিজনরা তাকে চিনত বলে জানা যায়। পরে বাবা-মা তাঁর নাম বদল করে শাহরুখ খান রাখেন।
শাহরুখ ঘরণী গৌরী আগেও বলেছেন, তিনি চাননি শাহরুখ খান অভিনেতা হোক। তিনি ভয় পেতেন এই জগৎকে। কিন্তু শাহরুখ খানের ভাগ্যে ছিল অন্য লিখন। মাত্র ১৫০০ টাকা পকেটে নিয়ে মুম্বাইয়ে এসেছিলেন শাহরুখ। ২০০ টাকা ট্যাক্সিকে দিয়ে রাস্তায় রাস্তায় খুঁজেছিলেন গৌরীকে। তবে ছবি নয়, গৌরী খানকে ভালোবেসেই এই শহরে পা রেখেছিলেন শাহরুখ খান। আর সেই তিনি আজ বলিউড বাদশাহ।
২০২৩ সালের জানুয়ারি মাসের প্রতিবেদন অনুযায়ী, তাঁর মোট সম্পত্তির পরিমাণ ছয় হাজার তিন শ কোটি টাকা। রয়েছে মান্নত-এর মতো বাড়ি। যার অর্থমূল্য ২০০ কোটি। এ ছাড়া রয়েছে বিলাসবহুল গাড়ির সংগ্রহ। বর্তমানে তিনি একটি সিনেমা করতে পারিশ্রমিক নিয়ে থাকেন ১০০ থেকে ১৫০ কোটি।
চাঁদেও জমি রয়েছে বাদশাহ খানের। প্রতিবছর জন্মদিনে অস্ট্রেলিয়া থেকে শাহরুখের এক ভক্ত তাঁকে লুনার রিপাবলিক সোসাইটি থেকে চাঁদে এক টুকরো জমি কিনে উপহার দেন।
টাইমস ক্যালেন্ডারে প্রথম ভারতীয় অভিনেতা হিসেবে যাঁর ছবি প্রকাশিত হয়েছিল, তিনি আর কেউ নন- শাহরুখ খান। তিনিই প্রথম এমন একজন অভিনেতা, যাঁর ছবি নব্বইয়ের দশকে মুক্তির পর ২০২৩-এ ও সিনেমা হলে শো রয়েছে। মুম্বাইয়ের মারাঠা সিনেমা হলে এখনো চলছে ‘দিলওয়ালে দুলহানিয়া লে জায়েঙ্গে’। মহাত্মা গান্ধীর পর যদি কোনো ভারতীয়ের মূর্তি মিউজিয়ামে স্থাপন করা হয়, তিনি বলিউডের কিং শাহরুখ খান। গ্রেভিন মিউজিয়ামে রয়েছে শাহরুখের মূর্তি। শাহরুখ অভিনীত ডিডিএলজে, যা তাঁকে বিশ্বজোড়া খ্যাতি এনে দিয়েছে, সেই ছবির স্ক্রিপ্ট না পড়েই সই করে দিয়েছিলেন। শুধু আদিত্য চোপড়ার ওপর ভরসা করে। ফ্রান্সের সর্বোচ্চ সম্মাননা ‘নাইট অব দ্য লিজিওন’ অব অনার পেলেন বলিউডের প্রভাবশালী তারকা অভিনেতা শাহরুখ খান। যা এ দেশে ভারতরত্ন সম্মানের সমতুল্য। কিং খান বলিউডের প্রথম অভিনেতা, যিনি ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে ফেলোশিপে সম্মানিত হয়েছলেন। ২০০৮-এ নিউজউইক বিশ্বের ৫০ জন পাওয়ারফুল তারকার মধ্যে ৪১ নম্বরে জায়গা দিয়েছিলেন কিং খানকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *