শনিবার, এপ্রিল ২০জাতির কথা বলে
Shadow

নির্বাচনকালে কতজন মন্ত্রী প্রয়োজন সেই সিদ্ধান্ত নেবেন প্রধানমন্ত্রী : আইনমন্ত্রী

আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রী আনিসুল হক বলেছেন, সংবিধানের কোথাও নির্বাচনকালীন সরকারের কথা বলা নেই। নির্বাচনকালে কতজন মন্ত্রীর প্রয়োজন হবে, সেই সিদ্ধান্ত প্রধানমন্ত্রী নেবেন। যদি তার সবাইকে প্রয়োজন হয়, সবাই থাকবেন। আর যদি তিনি মনে করেন তিনি ছোট আকারে করতে পারেন, সেটা তাঁর ইচ্ছা।
সংবিধান তাঁকে সেই ক্ষমতা দিয়েছে।
আজ মঙ্গলবার (১৭ অক্টোবর) দুপুরে সচিবালয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
আইনমন্ত্রী বলেন, সংসদে সব কিছুর আলোচনা হতে পারে। আইন পাসের পাশাপাশি সংসদে সব কিছু হতে পারে।
আমরা শ্রম আইনে কিছু পরিবর্তন এনেছি। আমাদের সঙ্গে আইএলওর আলোচনা হয়েছে। তাদের কিছু বক্তব্য ছিল। যেটার ক্লারিফিকেশন দেওয়া দরকার সেটা দিয়েছি।
যেসব বিষয় নিয়ে আরো আলোচনা প্রয়োজন বলে মনে হয়েছে সেগুলো আমরা আগামী ২২ অক্টোবর বেলা ১১টায় আবার বসে আলোচনা করব। পূর্বে গ্রুপ অব কম্পানির ক্ষেত্রে ৩০ শতাংশ শ্রমিক থাকলে ট্রেড ইউনিয়ন করার নিয়ম ছিল; কিন্তু সংশোধনী আইনে সেটি কমিয়ে ২০ শতাংশ করা হয়েছে।
তিনি বলেন, ‘আমরা আইএলওর কাছে আগেই প্রতিশ্রুতিবদ্ধ হয়েছিলাম যে আস্তে আস্তে এই শতাংশের হার আরো কমিয়ে আনা হবে। আগে প্রতিষ্ঠিত কোনো কম্পানি পরিচালনার জন্য তিন হাজারের বেশি প্রয়োজন হলে সেখানে ট্রেড ইউনিয়ন করতে ২০ শতাংশ শ্রমিকের একমত প্রয়োজন ছিল। কিন্তু আমরা সেটাও কমিয়ে ১৫ শতাংশ করেছি।
এদিকে আন্তর্জাতিক শ্রম সংস্থার প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে সম্প্রতি মন্ত্রিসভায় পাস হওয়া বাংলাদেশ শ্রম (সংশোধন) আইন-২০২৩-এর খসড়া নিয়ে আলোচনা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *