মঙ্গলবার, অক্টোবর ৩জাতির কথা বলে
Shadow

আর্জেন্টিনায় গোল করে অভিষেক রাঙালেন ‘অধিনায়ক’ জামাল

আর্জেন্টিনার ফুটবলে জামাল ভূঁইয়ার অভিষেকটা হলো স্বপ্নের মতো। দেশটির ক্লাব সোল দে মায়োর জার্সিতে গোল করলেন, দলও জিতলো। রোববার ঘরের মাঠে রাওসন জার্মিনালের বিপক্ষে ম্যাচে ২-১ গোলে জয় পায় জামালের দল। অভিষেক ম্যাচের দ্বিতীয়ার্ধে পেনাল্টি থেকে গোল করেন বাংলাদেশ অধিনায়ক। সোল দে মায়ো-জার্মিনালের এই ম্যাচটি ছিল ‘ফেডারেল এ’ প্রতিযোগিতায়। যেটা আর্জেন্টাইন ফুটবলের তৃতীয় স্তরের দুই পেশাদার লীগের একটি। টানা দুই ড্রয়ের পর অধিনায়ক জামালের নেতৃত্বে জয়ে ফিরেছে দলটি।
বাংলাদেশের প্রথম ফুটবলার হিসেবে আর্জেন্টিনার ক্লাবের হয়ে খেললেন জামাল। জামালকে স্বাগত জানাতে মাঠে হাজির হন প্রবাসী বাংলাদেশিরা। আর্জেন্টিনার জাতীয় সংবাদ সংস্থা তেলামের প্রতিবেদন অনুযায়ী, স্টেডিয়ামে হাজির ছিলেন প্রায় ৫০ জন বাংলাদেশি দর্শক। তাদের হাতে ছিল জামালকে স্বাগত জানানো ব্যানার এবং বাংলাদেশের পতাকা।
তবে বাংলাদেশি দর্শকদের জন্য সবচেয়ে বড় চমক ছিল খেলোয়াড়দের মাঠে প্রবেশের সময়। একেবারে অধিনায়কের আর্মব্যান্ড পড়েই অভিষেক ম্যাচ খেলতে নামেন জামাল।
এদিন ম্যাচের শুরু থেকে রক্ষণ আর আক্রমণভাগের মধ্যে বল দেওয়া নেওয়ার কাজটি দুর্দান্তভাবে করেন জামাল। মিডফিল্ডে তার আধিপত্যে দলও খেলতে থাকে দাপুটে ফুটবল। ম্যাচের ৩০তম মিনিটে লিড পায় সোল দে মাইয়ো। বক্সের ভেতর থেকে উঁচু শটে লক্ষ্যভেদ করেন ফের্নান্দো ভালদোবেনিতো। প্রথমার্ধে আর গোল হয়নি। তবে শেষদিকে হুয়ান মোত্রোনি লাল কার্ড দেখলে ১০ জনের দলে পরিণত হয় হেরমিনাল। ম্যাচের ৮০তম মিনিটে পেনাল্টি পায় সোল দে মাইয়ো। নিখুঁত স্পটকিকে দলটির হয়ে প্রথম গোল করেন জামাল। ৮৭তম মিনিটে এক গোল শোধ করে হেরমিনাল।
নিজের গোলের ভিডিও ইনস্টাগ্রামে পোস্ট করেছেন বাংলাদেশ অধিনায়ক। ক্যাপশনে লিখেছেন, ‘আর্জেন্টিনায় আমার নতুন দলে অভিষেক ম্যাচে জয় পাওয়ায় ও গোল করে আমি খুশি।’
আর্জেন্টিনায় ৩৬টি দল চারটি অঞ্চলে ভাগ করে আয়োজন করা হয় ‘ফেডারেল এ’ টুর্নামেন্ট। ‘জোন এ’ অঞ্চলে ৯টি দলের মধ্যে ৩২ পয়েন্ট নিয়ে ৬ নম্বরে আছে সোল দে মায়ো। আঞ্চলিক প্লে-অফে খেলবে সেরা চার দল। এই ম্যাচ নিয়ে আর্জেন্টিনার সংবাদমাধ্যম ওলে লিখেছে, ‘বাংলাদেশ ফুটবল দল ও দেশটি কাতার বিশ্বকাপে লিওনেল স্কালোনির দলকে বিপুল সমর্থন দেওয়ায় আমাদের দেশেও খুবই জনপ্রিয়।’ জামালের অভিষেক ম্যাচটি আর্জেন্টাইনদের জন্য আনন্দের মুহূর্ত এবং বাংলাদেশের প্রতি সম্মান দেখানো বলেও উল্লেখ করেছে পত্রিকাটি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *